• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরব খাদ্যগুদামে ‘দেড় কোটি’ টাকারও বেশি মূল্যের চাল ও বস্তার হদিস নেই

চাল ও বস্তা খেকো ঠিকাদার ফারদুল্লাহ। -পূর্বকণ্ঠ

ভৈরব খাদ্যগুদামে ‘দেড় কোটি’ টাকারও
বেশি মূল্যের চাল ও বস্তার হদিস নেই

৬টি গুদামে ৮১ মেট্রিক টন চাল ও ১ লাখ ৭৬ হাজার  ৪২৬ টি নতুন খালি বস্তার ঘাটতি পেয়েছি
         – এইচ এম খোদাদাত হোসেন

# সোহেল সাশ্রু #

ভৈরবে সরকারি খাদ্য গুদামের (এলএসডি গোডাউনে) দুর্নীতির সত্যতা মিলেছে। জেলা প্রশাসক (ডিসি) মো. সারোয়ার মুর্শেদ চৌধুরীর গঠিত ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির তদন্তে গুদামে ৮১ মেট্রিক টন চাল ও ১ লাখ ৭৬ হাজার ৪২৬টি নতুন খালি বস্তার হদিস পায়নি। অর্থাৎ গুদামে মজুদ নেই। সরকারি হিসেবে যার মূল্য প্রায় দেড় কোটি টাকারও বেশি। গতকাল রোববার সন্ধ্যায় এই তথ্য নিশ্চিত করেন জেলা প্রসাশকের গঠিত তদন্ত কমিটির প্রধান (সহকারী কমিশনার) এইচ এম খোদাদাত হোসেন। এছাড়াও তদন্ত কমিটির লিখিত প্রতিবেদন হাতে পেয়েছেন বলে জানান কিশোরগঞ্জ জেলা প্রসাশক মো. সারোয়ার মুশের্দ চৌধুরী।
জানাগেছে, গেল মাসের ২১ মার্চ শনিবার খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক (ডিজি) সারোয়ার মাহমুদ আশুগঞ্জ সাইলো পরিদর্শন শেষে ঢাকা ফেরার পথে আচমকা ভৈরব সরকারি খাদ্য গুদাম পরিদর্শনে আসেন। পরে তিনি ২ এবং ৩ নম্বর গুদামে প্রবেশ করে সন্দেহ হলে মই নিয়ে চালের খামালে উঠেন। এসময় তিনি চালের খামালের ভেতরে ফাঁকা দেখতে পান। ফলে তিনি দু’টি গুদামই সিলগালা করে দেন। এছাড়াও গুদামের সীমানা প্রাচীর ভেঙ্গে ঠিকাদারের মাম অটোরাইস মিলের একটি রাস্তা দেখতে পান। ফলে তিনি রাস্তাটি দ্রুত বন্ধ করতে মুঠোফোনে কিশোরগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রককে নির্দেশ দেন। ডিজির এমন নির্দেশে পরের দিন রোববার দুপুরে খাদ্য গুদামে সীমানা প্রাচীর ভাঙ্গা রাস্তাটি বন্ধ করতে আসেন জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর হোসেন ভূইয়া। এসেই তিনি দেখেন সিলগালা করা গুদাম খোলে ভেতরে চালের খামালে শ্রমিকরা কাজ করছে। এসময় তিনি গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুল ইসলাম ও গুদামের ঠিকাদারকে জিজ্ঞেস করলে তারা কোন সদোত্তর দিতে পারেনি। পরে সিলগালা ভেঙ্গে ফেলায় এবং গুদামের ভেতরে নয়-ছয়ের বিষয়টি মুঠোফোনে ডিজিকে অবহিত করেন তিনি। পরে খাদ্য অধিদপ্তরের মহা-পরিচালক (ডিজি) সারোয়ার মাহমুদের নির্দেশে ভৈরব উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা ঘটনাস্থলে পৌঁছে গুদাম খোলে নয়-ছয়ের সত্যতা পাওয়ায় ১০ জন শ্রমিকসহ গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম ও ঠিকাদার ফারদুল্লাহকে আটক করেন। একই সাথে পুনরায় গুদাম দু’টি সিলগালা করে দেন।
এরপর এদিন রাতেই ডিজির নির্দেশে জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর হোসেন বাদী হয়ে সরকারি বিশ্বাস ভঙ্গ এবং দুর্নীতির দায়ে আটক গুদামের শ্রম ও পরিবহন ঠিকাদার ফারদুল্লাহ এবং গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম ও ১০ জন শ্রমিকসহ ১২ জনকে আসামি করে ভৈরব থানায় একটি মামলা দায়ের করেন। পরে আটক হওয়া গুদাম কর্মকর্তা ও ঠিকাদারসহ ১২ জনকেই কিশোরগঞ্জ কারাগারে পাঠানো হয়। বর্তমানেও তারা কারাবাস করছে।
এ ঘটনায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শরীফ মোল্লা ও জেলা নিয়ন্ত্রক তানভীর হোসেনকে শাস্তিমূলক বদলি করেন। একই সঙ্গে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে খাদ্য অধিদপ্তর। এছাড়াও গুদামে কর্মরত এক উপ-পরিদর্শক ও নিরাপত্তাকর্মীসহ ৫ জনকে অন্যত্র বদলি করা হয়।
তাছাড়া কিশোরগঞ্জ জেলা প্রশাসকের নির্দেশে জেলা খাদ্য নিয়ন্ত্রক ৫ সদস্য বিশিষ্ট আরও একটি তদন্ত কমিটি গঠন করেন। এই কমিটিকে সিলগালা করা দু’টি গোদাম ব্যতীত বাকী ৬টি গুদামের মজুদ যাচাই করতে নির্দেশ দেয়া হয়। পরে তদন্ত কমিটি গেল ১০ দিন যাবৎ ৬টি গুদামের মজুদ গণনা করে ৮১ মেট্রিক টন চাল ও ১ লাখ ৭৬ হাজার ৪২৬টি নতুন খালি বস্তার হদিস পায়নি।

ভৈরব সরকারি খাদ্য গুদামের ঠিকাদার ফারদুল্লাহর সাথে জেলা খাদ্য নিয়ন্ত্রক তানভীর হোসেন ভূইয়া। -পূর্বকণ্ঠ

এদিকে খাদ্য গুদামের একাধিক সূত্রে জানাগেছে, বছরের পর বছর ধরে সরকারি খাদ্য গুদামে ধান-চাল ক্রয়ের নামে একটি সিন্ডিকেট নানা অনিয়মের মাধ্যমে সরকারের কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এই সিন্ডিকেটের একজন প্রভাবশালী গুদামের শ্রম, সড়ক ও নৌ পথের মালামাল পরিবহনের ঠিকাদার মাম অটো রাইচ মিলের মালিক ফারদুল্লাহ। আর খাদ্য গুদামের কর্মকর্তা-কর্মচারীদের জিম্মি করে তিনি এখন কোটি কোটি টাকার মালিক বনে গেছেন। বাস্তবে মিলের কোন অস্তিত্ব নেই, কিন্তু কাগজে আছে। এমন মিলের নামে চাল ক্রয় করেন তিনি। আর আশুগঞ্জ থেকে নিম্নমানের চাল কিনে গুদামের সাথে লাগোয়া তার নিজের মিল থেকে বস্তায় এসব চাল ভরে গুদামে সরবরাহ করছেন। একই সঙ্গে বোরো এবং আমন ধান ক্রয়েও রয়েছে তার আধিপত্য। তার অনুমতি ছাড়া এক কেজি ধানও সংগ্রহ বা কিনতে পারে না কর্তৃপক্ষ। ফলে বছরের পর বছর ধরে উপজেলার শত শত প্রান্তিক কৃষকরা বঞ্চিত হচ্ছেন। এছাড়াও গুদামে নতুন বস্তা ক্রয়ে ছিল তার দুর্নীতি ও অনিয়ম। সূত্র মতে, খান জুটস মিল নামে একটি মিল থেকে ঠিকাদার ১ লাখ নতুন খালি বস্তা ক্রয় করেছেন। কাগজে কলমে ঠিকই এই ১ লাখ বস্তার মূল্য ৭০ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। কিন্তু গুদামে বস্তার হদিস পায়নি তদন্ত কমিটি।
জানাগেছে, উপজেলা ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের মোটা অঙ্কের টাকা দিয়ে ম্যানেজ করায় তার এসব অনিয়ম চাপা পড়তো। ফলে উপজেলা ও জেলা খাদ্য নিয়ন্ত্রকদের যোগসাজসে নথিপত্রে এক বা সঠিক থাকলেও গুদামের ভেতরে ছিল আরেক চিত্র। এসব অনিয়ম এবং দুর্নীতি চিত্র ডাকতে সব সময় গুদাম কর্মকতাকে ডিঙিয়ে নথিপত্র নিয়ে ঠিকাদার নিজেই বিভিন্ন অফিসে দৌঁড়ঝাপ করতেন। শুধু তাই নয়, খাদ্য অধিদপ্তরের লোকজনের সাথেও ঠিকাদার ফারদুল্লাহর ছিল যোগাযোগ ও সখ্যতা। ফলে সহজে কেউ তার বিরুদ্ধে মুখ খুলতে সাহস পেত না।
এ প্রসঙ্গে জানতে চাইলে খাদ্য অধিদপ্তরের মহা পরিচালক সারোয়ার মাহমুদ মুঠোফোনে জানান, এরই মধ্যে গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শরীফ মোল্লা ও জেলা নিয়ন্ত্রক তানভীর হোসেনকে শাস্তি মূলক বদলি করা হয়েছে। একই সঙ্গে এসব পদে নতুন কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও আমরা গুদামের ঠিকাদার ও মিল মালিক ফারদুল্লাহর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পেয়েছি।
সরকারের বিশ্বাস ভঙ্গ এবং সিলগালা করা গুদামের তালা ভেঙ্গে নয়-ছয়ের দায়ে গুদাম কর্মকর্তা ও ঠিকাদারসহ ১২ জনকে আসামি করে যে মামলাটি হয়েছে। সেটি দুর্নীতি দমন কমিশন (দুদক) খতিয়ে দেখবে। দুর্নীতির মাধ্যমে কেউ সরকারের টাকা হাতিয়ে নিলে বা আত্মসাৎ করে থাকলে কেউ রেহাই পাবে না।

ভৈরব সরকারি খাদ্য গুদামের চাল ও বস্তা খেকো ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুল ইসলাম ও খাদ্য নিয়ন্ত্রক শরীফ মোল্লা। -পূর্বকণ্ঠ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *